খুরীর বালিয়াড়িতে | Khuri Rajasthan Tour with Mausumi

খুরীর বালিয়াড়ি এক অচেনা অদেখা  রাজস্থান | Rajasthan Sand Dunes at Khuri

রাজস্থানের জয়সলমীর সোনার কেল্লা্র জন্য প্রসিদ্ধ। আর জয়সলমীর থেকে প্রায় চল্লিশ কিমি দূরে সাম তার সোনালী বালিয়াড়ি র জন্য প্রসিদ্ধ।কিন্তু খুরীর কথা অনেকেরই অজানা। এখন কেউ কেউ নির্জনতার জন্য সামের ভিড় এড়িয়ে খুরীতে যান খুরীর বালিয়াড়ি দেখতে। কিন্তু ওই পর্যন্তই।

জয়সলমীরের লোকাল বাসস্ট্যান্ড থেকে খুরীর বাস যায়। আমরা সোনালী শহরকে পেছনে ফেলে এগিয়ে চলি খুরীর পথে। জয়সলমীর থেকে দূরত্ব ৪৫ কিমি। এক বর্ধিষ্ণু গ্রাম খুরী। বর্ণময় চিত্র শোভিত পাথরের বাড়ি ঘর। জয়সলমীরের মতো এখানকার বাড়ি ঘর মন্দিরগুলিও হলুদ বেলে পাথরে (yellow sand stone) তৈরি। জয়সলমীরের হৈ হট্টগোল থেকে অনেক দূরে অন্য এক সোনালী নির্জন।

খুরীতে থাকার জায়গা ও যোগাযোগ | Contact for Khuri

বাসস্ট্যান্ডেই সামনাসামনি আলাপ হল বাদল সিং জির সঙ্গে। অবশ্য আগে একবার ফোনে কথা বলেছিলাম। ওনার সঙ্গে ওনার বাড়িতে এসে উঠলাম পূর্ব-পরিকল্পনা মতো।

Khuri Rajasthan Tour with Mausumi

ওনার বাড়ি কাম গেস্ট-হাউস 'বাদল-হাউস'-এ। ২-৪ টি পাকা ঘর আর তিনটি মাটির কটেজ। পুরো বাড়িতেই ঝকঝকে তকতকে গ্রাম্য পরিপাটির ছাপ। সারা বাড়িতে আলপনা আঁকা। মাটির কুঁজো থেকে জল নিয়ে খাওয়া, গোয়াল ঘর, তুলসীমঞ্চ সবই আছে। মাটি দিয়ে নিকোনো বিস্তৃত উঠোনে রঙ্গলি আঁকা। উঠোনে খাটিয়া পাতা। দুপুরের রোদের তেজ একটু কমে গেলে খাটিয়ায় শুয়ে একটু সময় কাটাতে ভালোই লাগে। তারপর কাঠের জ্বালে রান্না। সব মিলিয়ে বিশুদ্ধ রাজস্থানী গ্রাম্য ঘরের অন্যরকম একটা স্বাদ।

খুবই ভালো মানুষ সিংজি। তাঁর উট চালানোর গল্প, দিনের পর দিন রেত-এ থাকার গল্প শুনে মনে হল আমরাও যদি একটা রাত রেত-এ অর্থাৎ বালিতে কাটাই কেমন হয়!

কেমন কাটলো খুরীর বালিয়াড়িতে | Amazing Day at Khuri Rajasthan

দিনটা ছিল পূর্ণিমা। বাদল সিংজির বাড়ির সামনে থেকেই উটের পিঠে চেপে চলেছি খুরীর বালিয়াড়িতে । প্রায় এক কিমি গ্রামের ভেতর দিয়ে পথ গিয়েছে, তারপর আরো আধ কিমি ফাঁকা পথ পেরিয়ে বালিয়াড়ি শুরু। সঙ্গে চলেছেন উট চালক। কিছুটা যাওয়ার পর কাঁটা ঝোপ তারপর আবার ধূ ধূ বালিয়াড়ি। 

প্রায় আধ ঘন্টা বালিয়াড়ির ওপর দিয়ে চলার পর উট বসে পরে। আমরা নেমে পরি। সূর্য অস্ত যায়। সন্ধ্যা নামে। চা পান করি। তারপর কাঁটা ঝোপের শুকনো কাঠ দিয়ে চুলা জ্বলে। রান্না হয়। ডাল ভাত সবজি রুটি। জল ছাড়া শুধুমাত্র বালি দিয়ে বাসন মাজার কেরামতি দেখে মুগ্ধ হই। উট চালকরাই সব ব্যবস্থা করেন ।

খুরীর বালিয়াড়িতে রাত্রি | Night stay at Khuri Sand Dunes , Rajasthan

ধীরে ধীরে তামাটে চাঁদ রুপোলী হয়। জোৎস্নায় প্লাবিত হয় চারদিক। ভারী ভারী কম্বল বালির ওপর বিছানো হয়। মাথা থাকে কাঁটা ঝোপের আড়ালে যাতে ঠান্ডা হাওয়া না লাগে। সময়টা ডিসেম্বরের মাঝামাঝি। গায়ের ওপর কম্বল চাপিয়ে শুয়ে পরি খোলা আকাশের নীচে। দূরে চারজন দম্পতি আমাদের সঙ্গেই এসেছেন ডেজার্ট এডভেঞ্চারে---রাতভর আগুন জ্বালিয়ে রাখে। সেই আগুনের আভা দেখতে পাই কিন্তু আগুন থাকে বালিয়াড়ির আড়ালে।

ঘুমিয়ে পরি আবার ঘুম জড়ানো চোখে চেয়ে দেখি আকাশে ঝলমলে রুপোলী চাঁদ। এক আদিম অনুভূতিতে শিহরণ লেগে যায় সারা শরীর! মনে হয় অনেক আলোকবর্ষ পেরিয়ে কয়েক যুগ পিছিয়ে গেছি! আবার কখনো মনে হয়, আকাশটা কি কাছে! বুঝি মহাকাশের কাছাকাছি কোথাও চলে এসেছি!

বালির নীচে জল থাকেনা বলে এমনি মেঝেতে বা মাঠে শুয়ে যে ঠান্ডা লাগে, এক্ষেত্রে তা হয়না। বরং এই বালির সেঁক শরীরের পক্ষে ভালোই। পোকা মাকড় বা হিংস্র প্রাণীর ও ভয় নেই। তবে শুধু ঘুমিয়ে রাত কাটানোর জন্য তো আর আসিনি, রাতটা উপভোগ করি রন্ধ্রে রন্ধ্রে। জ্যোৎস্নামাখা বালির সুগন্ধ নিই প্রাণভরে।

খুরীর বালিয়াড়িতে ভোর 

আজ আমার জন্মদিন। সঙ্গে রাখা ফ্রুটকেক কেটে খাওয়া হয় চাঁদের আলোয়। রাত দুটোর সময় মাথার ওপর চাঁদ ওঠে তারপর পশ্চিমদিকে ঢলতে থাকে। ভোর ছটার সময়ও আকাশের পশ্চিম কোলে জ্বলজ্বলে চন্দ্রমা। সাতটা নাগাদ অল্প ফর্সা হয়। সূর্যোদয় হতে হতে সাড়ে-সাতটা। চা জলখাবার খেয়ে আবার উটের পিঠে রওনা হই খুরী গ্রামের দিকে।

আরো একটা রুপোলী রাত কেটে যায় বাদল-হাউসে। পরদিন গাড়ি ভাড়া করে সুদাসরি ডেজার্ট ন্যাশনাল পার্ক হয়ে চলি সামের বালিয়াড়ির দিকে। খুরী থেকে সুদাসরি ১৩ কিমি, আর সাম ৩২ কিমি। সকালবেলা সামের বালিয়াড়ি প্রায় জনমানব শূন্য। আরো একবার উটের পিঠে চাপার লোভ সামলাতে না পেরে উটের পিঠে কিছুক্ষণ ঘুরে বেড়াই শান্ত সমাহিত সামের বুকে। চায়ের দোকানের সামনে একটা এমু পাখি নজর কাড়ে। ময়ূর-হরিণের কথা তো আলাদা করে বলার কিছু নেই, এসব অঞ্চলের প্রায় সব জায়গাতেই দেখা যায়। এরপর লোধুর্বা, অমরসাগর, গদ্দীসর দেখে জয়সলমীর।

খুরীর বালিয়াড়িতে

রাজস্থানের খুরী কিভাবে যাবেন How to visit Khuri  Rajasthan

কোলকাতা/হাওড়া/দিল্লী থেকে যে কোনো ট্রেনে বিকানীর বা যোধপুর পৌঁছে ট্রেনে/বাসে জয়সলমির।  জয়সলমির থেকে খুরী মাত্র দেড় ঘণ্টার পথ। 


জয়সলমীরের  দূরত্ব | Distance between

বিকানীর থেকে জয়সলমির ৩৩০ কিমি | Bikaner to Jaisalmer 330 k.m.

যোধপুর থেকে জয়সলমির ২৮৮ কিমি | Jodhpur to Jaisalmer 288 k.m.

জয়সলমির থেকে খুরী ৪৫ কিমি | Khuri to Jaisalmer 45 k.m.


কখন যাবেন | Best time to visit Rajasthan

রাজস্থান ঘোরার ভালো সময় নভেম্বর থেকে মার্চ মাস। 

Home Stay / Hotels at Khuri, Rajasthan.

খুরীতে থাকার জন্য বাদল সিং-জির সঙ্গে যোগাযোগ নম্বর:-

Ph no: 08107339097

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন