বিরথি জলপ্রপাত এক অনন্য সাধারণ প্রাকৃতিক সৌন্দর্য্য | Birthi Falls Near Munsiyari

বিরথি জলপ্রপাত
বিরথি জলপ্রপাত

বাকরোধ করা পথ বিরথি | Birthi Falls -An Adventurous Journey

গন্তব্যের চেয়েও পথের টানটাই যেন বেশি। হিমালয়ের সৌন্দর্য্য উপভোগ করার জন্য নির্দিষ্ট কোন ঠিকানা থাকে না-- এই পথ চলাতেই আনন্দ। চৌকরি থেকে ২৪ কিমি দূরত্বে থল, রামগঙ্গা নদীর তীরে অবস্থিত বেশ বড়োসড়ো সুন্দর গঞ্জ এলাকা। এখান থেকে রামগঙ্গা আপনার সঙ্গী। থল থেকে আরো ২৩ কিমি গিয়ে তেজাম। পিথোরাগড়, ওগলা ডিডিহাট হয়েও আসতে পারেন এপথে। যেদিক দিয়েই আসুন তেজামের পর শুরু হবে বাকরোধ করা পথ। আপনি চলেছেন হিমালয়ের গহিনে। পাশেই অতলস্পর্শী খাদ। দুর্ধর্ষ হেয়ারপিন বেন্ড। একসময় বরফাবৃত চূড়াগুলি চোখের আড়ালে চলে যাবে কিন্তু দুর্দান্ত সব দৃশ্যপট থেকে আপনি চোখ সরাতে পারবেন না। আবার বরফের শীতল স্পর্শ পাবেন কালামুনি টপে ( ৯,৫০০ ফুট) , মুন্সিয়ারি থেকে ১৫ কিমি আগে। এরপর পঞ্চচুল্লি আপনার সাথে সাথে থাকবে, আপনাকেই চোখে চোখে রাখবে পঞ্চচুল্লির সাথে হংসলিঙ্গ, রাজরম্ভা, চিপলাকোট শৃঙ্গগুলি। 

আরও পড়ুন:

চৌকরি-পাতালভুবনেশ্বর ভ্রমণ কাহিনী

{tocify} $title={Table of Contents}

মনে হবে পৃথিবীর শেষ স্টেশন

কিন্তু এতক্ষণে মাঝপথে ফেলে এসেছেন এক পাহাড়ি গ্রাম। হ্যাঁ, ঠিকই ধরেছেন---- দূর থেকে আপনার দৃষ্টি আকর্ষণ করেছিল এক নয়ন মনোমুগ্ধকর জলপ্রপাত। পাশ কাটিয়ে চলে এসেছেন কি ! ঝর্ণার বুকে রামধনুর আলপনাও দেখেছেন বাসে বসে। একবারও মনে হয়নি নেমে পড়ি এখানে, থেকে যাই অন্ততঃ একদিন। মনে না হওয়াটাই স্বাভাবিক, যদি না জানেন এখানে KMVN-এর ট্যুরিস্ট লজ আছে। আসলে আপনার মন হয়তো বিহ্বল হয়ে আছে রহস্য রোমাঞ্চেভরা পাতালভুবনেশ্বরে স্বর্গলোক দর্শনের সার্থকতায় কিংবা চৌকরির বুকে ভুবনআলো করা হিমালয়ের রূপে আপনি তখন মুগ্ধ আবার সামনেই মুন্সিয়ারির হাতছানি। তাই বিরথিতে একরাত থাকাটা বিলাসিতা বা আতিশয্য মনে হতে পারে কিংবা সময় নষ্ট। পথে যেতে যেতে কত জায়গা দেখেই তো মনে হয় নেমে যাই থেকে যাই এখানে কিন্তু উপায় থাকে কি! বিরথিও হয়ত বাস বা গাড়ির ধূলো ওড়ানো পথের দিকে তাকিয়ে থাকত যদি না KMVN-এর ট্যুরিস্ট লজটি গজিয়ে উঠত একেবারে বাস রাস্তার ধারে--- বাংলোর মাথায় বিরথি ঝরণা সামনে গগনচুম্বী খাঁড়া পাহাড়। মনে হবে পৃথিবীর শেষ স্টেশনে দাঁড়িয়ে আছি !

চৌকরি থেকে যদি আপনি ধ্যানমৌনী হিমালয় দেখে বিস্মিত হন তো বিরথির নৃত্যরত উচ্ছ্বল ঝরণাও আপনাকে মুগ্ধ করবে। দেখুন না মাত্র একটা তো দিন এদিক ওদিক করে ঠিক কুলিয়ে যাবে। একবার মনকে শক্ত করে নেমে পড়ুন। দেখবেন সময় থমকে গেছে এখানে। গতিশীল জীবনের একমাত্র সাক্ষী হয়ে বহমান কেবল বিরথি ঝরণা। চৌকরিও খুব ছোট জায়গা কিন্তু ত্রিশূল, চৌখাম্বা, পঞ্চচুল্লির শোভা দেখার জন্য ছুটে আসছে পর্যটক দল, কিন্তু বিরথি ! পাহাড়ের ঘেরাটোপে এক ছোট্ট গ্রাম। চোখের সামনে খাঁড়া পাহাড়ের প্রাচীর আপনার দৃষ্টিপথ রুদ্ধ করবে, রুদ্ধ করবে হিমশীতল বাতাসের প্রবাহ। তাই অন্যান্য জায়গার থেকে তুলনামূলকভাবে অনেক কম ঠান্ডা এখানে। আর হিমালয়ের তুষারকিরীটগুলিও দৃষ্টির অগোচরে থাকে। তবুও কথা দিচ্ছি ঠকবেন না। 

Birthi Falls Near Munsiyari
থল

জলপ্রপাতের বুকে রামধনুর খেলা

চারপাশে চোখ বুলিয়ে একবার দেখুন এমন জায়গায় আগে কখনও থেকেছেন কি ! তার আগে দেখে নিন জলপ্রপাতের বুকে রামধনুর খেলা। এর জন্য একটুও কষ্ট করতে হবে না, লজ প্রাঙ্গণেই বসে পড়ুন একটা চেয়ার নিয়ে আর কফি বা চায়ের কাপ হাতে। তাকিয়ে থাকুন ঝরণার দিকে। ব্যস! এরপর সময় পেলে বাংলোর পিছনের সিঁড়ি দিয়ে উঠে যান ঝরণার একেবারে সামনে পর্য্ন্ত। উঁচু থেকে বিরথিকে দেখতে আরো সুন্দর লাগে। বাঁ-দিকে মধ্যমণি হয়ে জেগে আছে এক শিবমন্দির। উপত্যকাটির আকৃতি যেন খাঁজ-কাটা বাটির মত।

সামনে সবুজ সাঁকো দিয়ে গাড়ি ছুটে যাচ্ছে। পাহাড়ের গা-ঘেঁষে সরু রাস্তা। সারি সারি পাইন গাছের ফাঁক দিয়ে দেখবেন পাহাড়ের ধাপে ধাপে ঘরবাড়ি চাষের খেত। বাঁক ঘুরতে আবার দৃশ্যপট বদলে যাবে। দূরে ঢেউ খেলানো পাহাড়, মাঝখান দিয়ে নদী বয়ে যাচ্ছে। বিরথির উচ্চতা প্রায় ৬০০০ ফুট। সন্ধ্যা নামার মুখে নেমে আসুন ঝরণা থেকে বাংলোতে। কি অসম্ভব নির্জন! রাস্তায় একটা লোকও নেই। তবু যেন ভয় করবে না আপনার।

এ যে পাহাড়! হিমালয়! পাহাড়ে এলে মানুষ নির্ভীক হয়ে যায়, সহনশীলতা বেড়ে যায়। এর প্রধান কারণ বোধহয় পাহাড়ি প্রকৃতির অপার সৌন্দর্য্য। সে সৌন্দর্য্য ভয়ঙ্কর কিংবা স্নিগ্ধ। নিজেকে উজাড় করে দিয়েই পাহাড় মানুষকে এই শিক্ষা দেয়। বিস্ময় আর আনন্দের চাপে ভয় যেন আর মাথা তুলতে পারে না। এখানকার রাত্রিকে সদা-জাগ্রত রাখার দায়িত্ব নিয়েছে নিয়েছে ১০০ ফুট উঁচু থেকে ঝাঁপিয়ে পড়া বিরথি জলপ্রপাত।

ঘুমোতে যাওয়ার আগে বাংলোর বারান্দায় দাঁড়িয়ে কিছুক্ষণ উপভোগ করতে পারেন ঝরণা আর আকাশভরা অজস্র তারা। ঝরণার শব্দে কখনো মনে হবে নিস্তব্ধতা ভঙ্গ হচ্ছে আবার কখনো মনে হবে নির্জনতা গাঢ় হচ্ছে। আপনি বিছানায় শুয়ে আছেন কিন্তু ঝরণা থেকে আপনার ব্যবধান মাত্র একটা দরজা আর দরজার ওপারে এক চিলতে বারান্দা। এভাবেই ভোরের আলো ফুটে উঠবে একসময়। ভোর ভোর ঘুরে আসুন শিবমন্দির থেকে। ভালো লাগবে ।

আকাশটা কি অসম্ভব নীল! দিনের এক এক সময় ঝরণার রং-,এর পার্থক্য লক্ষ্য করা যায়। কখনও স্ফটিক-স্বচ্ছ তো কখনও  দুধ-সাদা আবার কখনও রূপোর মত ঝকঝকে। রামধনুর রং দেখতে দুপুর গড়িয়ে যাবে। বিরথি থেকে মুন্সিয়ারি মাত্র ৩২ কিমি হলেও কালামুনি টপ পর্যন্ত প্রায় ৩,৫০০ ফুট টানা চড়াই। এরপর আবার ১৭ কিমি প্রায় ২,০০০ ফুট উৎরাই পথ। এখন হয়ত আপনি মুন্সিয়ারি যাওয়ার আনন্দে আত্মহারা। কিন্তু ফেরার পথে আবার যখন বিরথির ওপর দিয়ে যাবেন মনটা খারাপ হয়ে যাবে। খুব পরিচিত পথ-ঘাট, বাংলো, ঝরণা, উপত্যকা ফেলে যখন আপনি চলে যাবেন বুঝতে পারবেন বিরথিকেও ভালোবেসে ফেলেছেন। 

কিভাবে যাবেন | How to Reach Birthi

হলদোয়ানি-আলমোড়া-চৌকরি-থল কিংবা 

হলদোয়ানি-আলমোড়া-পিথোরাগড়-ওগলা-ডিডিহাট নাহলে টনকপুর-লোহাঘাট-পিথোরাগড়-থল যেদিক দিয়েই মুন্সিয়ারি আসুন না কেন বিরথির ওপর দিয়েই যেতে হয়। চৌকরি থেকে বিরথির যা দূরত্ব ডিডিহাট থেকেও প্রায় একই দূরত্ব। 

কখন যাবেন | Best time to visit Birthi.

সারা বছর যাওয়া গেলেও ঠান্ডার সময় বরফের জন্য রাস্তা আটকে যেতে পারে। বর্ষার সময় বিরথির রূপ পাগলপারা করে তোলে , বাংলো পর্যন্ত ঝরণার জলের ছিটে লাগে । কিন্তু এই সময় বৃষ্টি, ধ্বসের কারণে পথ বিপদজনক, ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। মার্চ থেকে জুন, অক্টোবর-নভেম্বর ভালো সময়। 

কোথায় থাকবেন | Where to Stay

কুমায়ুন মন্ডল বিকাশ নিগমের (KMVN) ট্যুরিস্ট রেস্ট হাউস। 

প্রয়োজনীয় দূরত্ব | Distance between 

  • হলদোয়ানি থেকে বিরথি ২৮০  কিমি|  Haldwani to Birthi 280 k.m.
  • আলমোড়া থেকে বিরথি ১৯০ কিমি | Almora to Birthi 190 k.m.
  • চৌকরি থেকে বিরথি ৬১ কিমি | Chaukori to Birthi 61 k.m.
  • থল থেকে বিরথি ৩৭ কিমি | Thal to Birthi 37 k.m.
  • পিথোরাগড় থেকে থল হয়ে বিরথি প্রায় ১০০ কিমি | Pithoragarh to Birthi via Thal 100 k.m.
  • পিথোরাগড় থেকে ওগলা, ডিডিহাট হয়ে বিরথি প্রায় ১১৫ কিমি | Pithoragarh to Birthi via ogla , didihat 100 k.m.
  • ডিডিহাট থেকে বিরথি ৬৪ কিমি | Didihat to Birthi 64 k.m.
  • বিরথি থেকে মুন্সিয়ারি ৩২ কিমি | Birthi to Munsiyari 32 k.m.

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন