কেদারনাথ থেকে ত্রিযুগীনারায়ণের পথে | Way to Triyuginarayan from Kedarnath

Triyuginarayan Temple
ত্রিযুগীনারায়ণ মন্দির

ত্রিযুগীনারায়ণের পথে | Tour to Triyuginarayan Temple

কেদারনাথ থেকে গৌরীকুন্ড নামতে বিকেল হয়ে গেল। গৌরীকুন্ড থেকে শেয়ার গাড়িতে শোনপ্রয়াগ পৌঁছে জানতে চাই ত্রিযুগীনারায়ণ যাওয়ার কোনো গাড়ি আছে কিনা। ভাগ্য খুব ভালো হওয়ায় শেষ গাড়িটা পেয়ে যাই। বিকেল ৫ টা/ ৬ টা নাগাদ শোনপ্রয়াগ থেকে ত্রিযুগীনারায়ণের শেষ শেয়ার জিপ যায়। যখন যেমন গাড়ি ভর্তি হয় সেইমতো জিপ ছাড়ে। ভাড়া জনপ্রতি ৫০ টাকা। পুরো গাড়ি বুকিং করে গেলে ১০০০-১৫০০ টাকা নেয়। মাত্র ৮ কিমি পথ। কিন্তু রাস্তা খুব খারাপ। অন্ধকারে খুব সন্তর্পণে ধীর গতিতে গাড়ি চালিয়ে নিয়ে যাচ্ছেন চালক। আকাশে উঠেছে গোল থালার মত চাঁদ। আগামীকাল পূর্ণিমা। অন্ধকারে এইটুকু পথ আসতেই প্রায় একঘন্টা লেগে গেল। 

Way to Triyuginarayan from Kedarnath
মন্দিরের চারপাশে সবুজের মেলা আর তুষারশৃঙ্গ

নির্জন-নিরিবিলি এক পাহাড়ি গ্রাম ত্রিযুগীনারায়ণ

যা বুঝলাম ত্রিযুগীনারায়ণ মন্দিরকে ঘিরেই ছোট একটা গ্রাম। দোকানপাট , থাকার জায়গা সবই আছে , কিন্তু ঘিঞ্জি নয় মোটেই। অবাক হলাম, এইসময় কেদারনাথের যা অবস্থা, এমনকি শোনপ্রয়াগ বা গৌরীকুণ্ডে যা ভিড়! ত্রিযুগীনারায়ণ কেদারনাথের এত কাছে হওয়া সত্ত্বেও কিন্তু একদম ফাঁকা। তবে এখানেও গাড়োয়াল মন্ডল বিকাশ নিগমের(GMVN)লজ আছে। সাধারণ বেসরকারি লজের তুলনায় GMVN-এর দর অনেকটাই বেশি। এছাড়া ধর্মশালাও আছে । অন্ধকারে আর বিশেষকিছু বোঝা গেল না। থাকার জায়গা ঠিক করে , গ্রামেরই একটা দোকানে খাওয়া-দাওয়া সেরে ঘুমিয়ে পরলাম।

ত্রিযুগীনারায়ণের শান্ত-স্নিগ্ধ-স্বর্গীয় বাতাবরণ

ঢং ঢং ! মন্দিরের ঘন্টার আওয়াজে ঘুম ভাঙলো। দিনের আলো ফুটে গেছে। বাইরে বেরিয়ে দেখি, সবুজে সবুজ! পাহাড়ের কোলে অপার সৌন্দর্য্যে ঘেরা এক প্রাচীন গ্রাম। আমরা যেখানে আছি ঠিক তার পিছনদিকে মন্দির। স্থানীয় মানুষ এই স্থানকে সাদী মণ্ডপ বলেন। বিয়ের পর নতুন দম্পতিরা এখানে আসেন আশীর্বাদ নিতে। কোলাহলমুক্ত, পবিত্র পরিবেশ। সারাদিন লোকজন আসেন মন্দির দর্শন করে ফিরে যান, থাকার জন্য খুব কম মানুষই এখানে আসেন। এমন নির্জন, শান্ত প্রকৃতির কোলে দুটো দিন থাকার লোভ সামলাতে পারলাম না। আর মন্দিরটিও আড়ম্বরহীন। কোন জোড়াজুড়ি , ভিড়ভাড়, তাড়াহুড়ো কিছুই নেই। নিজের ইচ্ছে মতোই বিগ্রহ দর্শন করা যায়। পুজো দেওয়ার জন্যেও কেউ বিরক্ত করবে না। সবকিছু নিজের ইচ্ছার ওপর। সারাক্ষণ মন্দির থেকে মন্ত্রচ্চারণ আর ঘণ্টাধ্বনি ভেসে আসছে। মন ভালো করা এক স্বর্গীয় পরিবেশ।

আরো পড়ুনঃ 

নতুন পথে কেদারনাথ

মন্দির দর্শন Triyuginarayan Temple Visit.

স্নান সেরে মন্দির দর্শনে এলাম। মন্দির চত্বরের মূল ফটক দিয়ে প্রবেশ করতেই দেখা গেল জ্বলছে যজ্ঞের অগ্নিকুন্ড। পুরাণ মতে, নারায়ণকে সাক্ষী রেখে এই অগ্নিকুন্ডে বিয়ে হয়েছিল হর-পার্বতীর। পৌরহিত্য করেছিলেন স্বয়ং ব্রহ্মা। সত্য, ত্রেতা, দ্বাপর--- এই তিন যুগ ধরে অখণ্ডধুনির শিখা আজও প্রজ্জ্বলিত বলে ভক্তদের বিশ্বাস। তাই এই মন্দিরের অগ্নিকুন্ডে কাষ্ঠ আহুতি দেওয়ার প্রথা চলেছে আজও। পবিত্র অগ্নিকুণ্ডের ছাই সংগ্রহ করেও নিয়ে আসা যায়। চারপাশে রয়েছে---- ব্রহ্মাকুন্ড, সরস্বতীকুন্ড, রুদ্রকুন্ড, বিষ্ণুকুন্ড এই চার কুন্ড। মন্দিরে রয়েছেন শঙ্খ-চক্র-গদা-পদ্মধারী চতুর্ভূজ বিষ্ণুমূর্তি। । বিষ্ণুর ডানদিকে লক্ষ্মী ও বাঁ-দিকে সরস্বতী। পদতলে বসে আছে জয় ও বিজয়। এছাড়া রয়েছে কালভৈরব, অন্নপূর্ণা, কুবের, গরুড় প্রমুখের বিগ্রহ। মন্দিরের চারপাশে ঘেরা সবুজের মেলা আর হিমালয়ের শৃঙ্গরাজি মনকে ভরিয়ে দেয়। মন্দির চত্বরে দাঁড়িয়ে দেখা যায় অপরূপ কেদারশৃঙ্গ। এখান থেকে চার/পাঁচদিনের একটি সুন্দর বুগিয়াল ট্রেক-পথ আছে পাওনলিকাঁটা। যা হৃষিকেশ থেকে শুরু করে এখানে এসে শেষ করা যায় বা উল্টোটা ত্রিযুগীনারায়ণ থেকে শুরু করে হৃষিকেশে ।

Way to Triyuginarayan from Kedarnath
GMVN গেস্ট হাউস, ত্রিযুগীনারায়ণ

একই পথে ফিরে চলি

এবার ফিরে চলি। গত পরশু যেই জিপে করে এসেছিলাম ওই জিপটাই সকাল ৬-টায় ত্রিযুগীনারায়ণ ছেড়ে গুপ্তকাশী যায়। প্রায় দু-ঘন্টা সময় লাগে , দূরত্ব ৩৬ কিমি। একই পথে ফিরে চলি হরিদ্বার। হাতে আরো সময় থাকলে গুপ্তকাশী থেকে উখিমঠ চলে যাওয়া যায় । উখিমঠ থেকে মদমহেশ্বর, কিংবা দেওরিয়াতাল-চোপতা -তুঙ্গনাথ যেখানে ইচ্ছে যাওয়া যায়।

কিভাবে যাবেন How to reach Triyuginarayan.

হাওড়া/দিল্লী থেকে ট্রেনে হরিদ্বার।হরিদ্বার থেকে শোনপ্রয়াগ এই ২৩১ কিমি পথ বাস যায়। শোনপ্রয়াগ থেকে ত্রিযুগীনারায়ণ ৮ কিমি, এই পথে শেয়ার জিপ চলে। এছাড়া পুরো পথটাই গাড়ি ভাড়া করে নিলে সুবিধা হয়। নিকটতম বিমানবন্দর দেরাদুনের জলি গ্রান্ট।

কখন যাবেন

ত্রিযুগীনারায়ণ সারা বছর যাওয়া যায়। তবে বর্ষাকাল বাদ দিয়ে গেলেই ভালো।

কোথায় থাকবেন Hotels Triyuginarayan, Uttarakhand.

গাড়োয়াল মন্ডল বিকাশ নিগমের (GMVN) লজ আছে। দ্বিশয্যা ঘরের ভাড়া ১৮০০ টাকা থেকে শুরু। বেসরকারি সাধারণ মানের লজ আছে বেশকিছু ৭০০-৮০০ টাকায় পাওয়া যায়। ধর্মশালাও আছে।

প্রয়োজনীয় দূরত্ব। Distance between 

  • হরিদ্বার থেকে ত্রিযুগীনারায়ণ ২৩৯ কিমি | Haridwar to Triyuginarayan 239 km.
  • গুপ্তকাশী থেকে ত্রিযুগীনারায়ণ ৩৬ কিমি | Guptkashi to Triyuginarayan 36 km.
  • ফাটা থেকে ত্রিযুগীনারায়ণ ২২ কিমি  |  Phata to Triyuginarayan 22 km.
  • শোনপ্রয়াগ থেকে ত্রিযুগীনারায়ণ ৮ কিমি | Sonpryag to Triyuginarayan 8 km.
  • গৌরীকুন্ড থেকে ত্রিযুগীনারায়ণ ১৩ কিমি | Gaurikund to Triyuginarayan 13 km

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন