অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং , নেপাল পর্ব ২ | Annapurna Base Camp Trek, Nepal Part II

অন্নপূর্ণা বেস ক্যাম্প, নেপাল-পর্ব ১

 ঘানদ্রুক থেকে হাঁটাপথের শুরু | ABC Trek , Nepal , Ghandruk

৫ ই নভেম্বর। ঘানদ্রুকের অন্নপূর্ণা গেস্ট হাউসের ঘর থেকেই অসাধারণ সূর্যোদয় দেখে , হোটেলের উন্মুক্ত উঠোনে বসে জলখাবার সেরে ৯-৩০ টা নাগাদ আমরা হাঁটা শুরু করি  সুন্দর সাজানো গ্রামের মধ্যে দিয়ে। ঘানদ্রুক থেকে প্রায় আধ-ঘন্টা হাঁটা পথে কোমরঙ-ডান্ডা। এই জায়গাটাও অপূর্ব সুন্দর, থাকার জায়গাও আছে। এরপর কিছুটা উৎরাই আর জঙ্গল পেরিয়ে কিমরঙ খোলা। কিমরঙ ব্রীজ পেরিয়ে কিমরঙ-গেস্ট হাউস।

দুজন বয়স্ক বিদেশী ম্যাপ দেখে আমাদের সাথেই হাঁটছিলেন, এখানে থেকে গেলেন। দারুণ জায়গাটা, ছবির মতোই সুন্দর আর সাজানো। আমাদের ইচ্ছে থাকলেও থাকার উপায় নেই, হাতে অত দিন নেই। একটা জায়গা আর একটা জায়গার থেকে সুন্দর এপথে আর প্রত্যেক জায়গার সৌন্দর্য্যও আলাদা। চোমরঙ পৌঁছতে এখনো অনেক দেরী। আমরা অর্ধেক পথ এসেছি অর্থাৎ পাঁচ/ছয় কিমি।

অন্নপূর্ণা বেস ক্যাম্প, নেপাল পর্ব

ঘানদ্রুক থেকে চোমরঙের পথে | Ghandruk to Chomrong

ঘানদ্রুক থেকে চোমরঙের দূরত্ব ১১ কিমি। সঙ্গে ছাতু, কাজু-কিসমিস, ক্যাডবেরী, চিঁড়েভাজা ইত্যাদি শুকনো খাবার থাকলে মাঝে মধ্যে বিশ্রাম নেওয়ার সময় খেতে খেতে যাওয়া যায়। আর   ফ্লাক্সে গরম জল, বিশেষ করে একটু বেশি উচ্চতায় মাঝে মাঝে গরম জল পান করা বেশ উপকারী। আর কর্পূর, শুকনো আদা, রসুন ও উচ্চতাজনিত-অসুস্থতার (altitude-sickness) হাত থেকে রক্ষা করে।  আমরা ছোট অক্সিজেন-স্প্রে-বোতল ও সঙ্গে রেখেছি সুরক্ষার জন্য কারণ আমরা নিজেরাই এসেছি কোনো এজেন্সি ছাড়া। এছাড়া প্রয়োজনীয় ওষুধপত্র তো আছেই। 

শুধুই সিঁড়ি। সিঁড়ি দিয়ে ওঠা আর নামা | ABC Trek , Nepal , Chomrong

বেলা যত বাড়ে রোদের তেজ ও বেশ বাড়তে থাকে। এই ট্রেকপথের বৈশিষ্ট সিঁড়ি। সিঁড়ি দিয়ে ওঠা আর নামা। নেমে আবার ওঠা। যা সাধারণ হাঁটাপথের তুলনায় বেশি কষ্টকর। চোমরঙ পৌঁছতে প্রায় সন্ধ্যে হয়ে গেল। এমনিতেই প্রথমদিন হাঁটা তারওপর দেরী করে বেরিয়েছি। শেষের পথটুকু সন্ধ্যে হয়ে গেলে বেশ অসুবিধাজনক। দূর থেকে ঘরবাড়ি দেখা গেলেও পৌঁছনোর রাস্তা বোঝা যায়না অন্ধকারে। আমরা ভাগ্যক্রমে কাঠমান্ডু থেকে আসা একটা বড়ো দল পেয়েছি পথে ওনারাই এগিয়ে গিয়ে রাস্তা খুঁজে আমাদের পথ দেখিয়ে নিয়ে যাচ্ছেন। হেভেন-ভিউ গেস্ট হাউসে থাকার জায়গা পেলাম। বেশি খোঁজাখুঁজি করার ইচ্ছে শক্তি কোনোটাই নেই আর অন্ধকারে। 

অন্নপূর্ণা বেস ক্যাম্প, নেপাল পর্ব

চোমরঙ বিস্তৃত আর সুন্দর গ্রাম | Chomrong Village

ঘানদ্রুক/চোমরঙ অবধিই wifi ফ্রী এরপর থেকে ৩০০ টাকা চার্জ। এখানে প্রায় সব জায়গাতেই বেড ২৫০ টাকা জনপ্রতি। ট্রিপল-বেড ঘরের রেট ৭৫০ টাকা। ঘানদ্রুকের পর থেকে সব জায়গাতেই কমন-টয়লেট। চোমরঙে এক্সসেলেন্ট গেস্ট হাউস/ ফিশটেল গেস্ট হাউস পাশাপাশি বেশ বড়োসড়ো, এখানে attached-toilet রুম আছে বোধহয় কিন্তু আমি থাকিনি বলে নিশ্চিত করে বলতে পারিনা।

চোমরঙ সব থেকে বড়ো, বিস্তৃত আর সুন্দর গ্রাম এ পথে। উচ্চতা ২১৭০ মিটার অর্থাৎ প্রায় ৭১০০ ফুট। চোমরঙ থেকেও ঘানদ্রুকের মতোই ঘরে বসে সূর্যোদয়-সূর্যাস্ত দেখা যায় অন্নপূর্ণার বুকে। তবে হেভেন-ভিউ উল্টোদিকে, এখান থেকে ভ্যালির দৃশ্য উপভোগ করা যায়। এখান থেকে শুধু মচ্ছপুছারে দৃশ্যমান এক কোণে। বেশকিছু দোকানপাট নিয়ে চোমরঙ বেশ জমজমাট জায়গা। কোথাও না গিয়ে শুধু  চোমরঙেই থেকে যাওয়া যায় দু-তিনদিন এতোই সুন্দর।

ACAP এর প্রশংসনীয় উদ্যোগ

 এখান থেকে মিনারেল-ওয়াটার নিষিদ্ধ এলাকা। দেখে ভালো লাগলো। প্লাস্টিক-বোতলের হাত থেকে পরিবেশকে বাঁচানোর জন্য বেশ প্রশংসনীয় উদ্যোগ।  ACAP এর তত্ত্বাবধানে সব গেস্ট হাউসে কলের ব্যবস্থা করা হয়েছে। ফ্রি-তে জল পাওয়া যাবে। সেইজন্য বিশুদ্ধ ঠান্ডা পানীয় জলের কোন অভাব নেই এ পথে। অন্ততঃ পানীয় জল কিনতে হয় না। তবে গরম জল কোথাও কোথাও কিনতে হয়। 

সিনুয়ার পথে। লোয়ার সিনুয়া, সিনুয়া, আপার সিনুয়া | Chomrong to Sinuwa , Lower Sinuwa , Upper Sinuwa

৬ ই নভেম্বর। চোমরঙের ACAP অফিসে পারমিট চেক করিয়ে এগিয়ে যাই সিনুয়ার দিকে। চোমরঙ গ্রামের দৈনন্দিন জীবনযাত্রা, সাজানো দোকান, হোমস্টে দেখতে দেখতে প্রায় আড়াই-হাজার সিঁড়ি নেমে এগিয়ে যাওয়া। পৌঁছলাম চোমরঙ খোলার পাশে। নদীর ওপর ব্রীজ দিয়ে ওপারে গিয়ে এবার ওঠা। সারাক্ষণই মচ্ছপুছারে চূড়া পথের সঙ্গী।

মাঝেমধ্যেই ওক, রডোডেনড্রনে ছাওয়া পথ প্রখর রোদে চলার পথে আরাম দেয়। সিনুয়া বেশ অনেকটা জায়গা জুড়ে। লোয়ার সিনুয়া, সিনুয়া, আপার সিনুয়া। লোয়ার থেকে আপার সিনুয়া পৌঁছতে আধঘন্টার ওপর লেগে গেল। যাওয়া-আসার পথে সিনুয়াতেও থেকে যাওয়া যায় একদিন। এ পথে ট্রেকিংয়ের এটাই মজা। দু-তিনঘন্টা চলার পর পরই থাকা-খাওয়ার জায়গা আছে। তাই ইচ্ছেমতো ট্রেকিংয়ের দিন বাড়িয়ে কমিয়ে নেওয়া যায়, শারীরিক ক্ষমতা-বাজেট-ছুটির ওপর নির্ভর করে। চোমরঙ থেকে আপার-সিনুয়ার দূরত্ব প্রায় ৪ কিমি। সিনুয়াতে একটা হেলিপ্যাড আছে। সিনুয়ার উচ্চতা ২৩৬০ মিটার । 

অন্নপূর্ণা বেস ক্যাম্প, নেপাল পর্ব

বামবু | Bamboo Village , Nepal , ABC Trek route

এ-পথে ওঠা-নামার যেন শেষ নেই। কখনো বাঁশগাছে ঢাকা জঙ্গলের পথে, কখনো বোল্ডারের খাঁড়া এবং কোথাও কোথাও ভাঙা-নড়বড়ে সিঁড়ি ডিঙিয়ে পৌঁছে গেলাম বামবু , উচ্চতা ২১৪৫ মিটার। সিনুয়া থেকে বামবুর দূরত্বও প্রায় ৪ কিমি। সবই আনুমানিক, কোথাও কোনো দূরত্ব লেখা নেই। যা লেখা আছে তা ঘন্টার পথ। মানে চোমরঙ থেকে ডোভান ৬ ঘন্টা এইভাবে। কিন্তু সবার হাঁটা সমান নয়, তাই এভাবে ঘন্টার হিসাবে কিছুই বোঝা যায় না। ৬ ঘন্টার পথ আমাদের ৮-৯ ঘন্টা লেগে যাচ্ছে। বামবু থেকে ডোভান প্রায় ৩ কিমি, এই পথটুকু যেন  হঠাৎ করেই শেষ হয়ে যায় বাঁক ঘুরতেই আর সামনে ঝলমল করছে মচ্ছপুছরের চূড়া। 

ডোভান | Bamboo to Dovan , Nepal , ABC Trek route

ডোভানে মাত্র তিনটি থাকার জায়গা। আমরা Tip Top লজে ঘর নিলাম। টি-হাউসটির মালিক, কর্মচারী সবার ব্যবহার খুব ভালো।  ডোভান গেস্ট হাউসে থাকা-খাওয়ার প্যাকেজ নেওয়ার জন্য জোর করেছিলো নাহলে ঘর দিতে চায়নি তাই আমরা থাকিনি। Tip Top এ আমরা রাতের খাবার, জলখাবার, চা সবই নিয়েছি , যদিও ওনারা জোর করেননি। সব জায়গাতে মেনু কার্ড একই, শুধু যত ওপরে উঠছি খাবারের দাম বেড়ে যাচ্ছে। ডোভানে ডাল-ভাত-সব্জি থালি ৬৫০ টাকা, একজন যতটা খেতে পারবে চাইলে দেবে। দুটো ডিমের কারি ভাত একই দাম। এক প্লেট এগ-ভেজ ফ্রায়েড রাইস ৫০০ টাকা। এক কাপ দুধ-চা ১৩০ টাকা, এক কাপ দুধ-কফি/এক কাপ হট-চকোলেট ১৫০ টাকা। চা-কফির দাম বেশি হলেও পরিমাণ অনেকটা, এক কাপে দু-জনেরও হয়ে যায়। গরম জল ৭০ টাকা, ফোন ক্যামেরার চার্জ দেওয়ার জন্য ১৫০ টাকা লেখা থাকলেও আমাদের থেকে নেয়নি। সিনুয়া থেকে সব জায়গাতে wifi চার্জ ৩০০ টাকা আগেই বলেছি।

চলবে....  

অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং , নেপাল পর্ব-৩

অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং , নেপাল পর্ব-৪
  

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন